রাজনীতি থেকে হারিয়ে যাচ্ছে জালাল হাজীর পরিবার

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জের রাজনীতিতে একটি ঐতিহ্যবাহী পরিবার হচ্ছে বন্দরের হাজী জালালউদ্দিনের পরিবার যিনি স্থানীয়ভাবে জালাল হাজী নামেই বেশী পরিচিত ছিলেন। বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য এবং সাবেক সাংসদ হাজী জালালউদ্দিনের ছেলে এডভোকেট আবুল কালামও ছিলেন তিনবারের সাংসদ। তবে কালের পরিক্রমায় জৌলুস হারাচ্ছে জালাল হাজীর পরিবার। সক্রিয় রাজনীতি থেকে ক্রমেই দুরে সরে যাচ্ছেন তার উত্তরসুরিরা।


সূত্রে প্রকাশ, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নেতৃত্বে যখন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি প্রতিষ্ঠিত হয় তখন সেই প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন হাজী জালালউদ্দিন। ছিলেন সংসদ সদস্য এবং মহানগর বিএনপির সভাপতি। তার নেতৃত্বে নারায়ণগঞ্জে বিকাশ লাভ করেছিলো বিএনপির রাজনীতি। জালাল হাজীর হাত ধরে রাজনীতিতে পথচলা শুরু হয়েছিলো অনেক গুণী রাজনীতিবীদের।


জালাল হাজীর মৃত্যুর পর তার ছেলে আবুল কালাম নারায়ণগঞ্জ মহানগর বিএনপির হাল ধরেন এবং সদর-বন্দর আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। বাবার ঐতিহ্য ধরে রেখে নারায়ণগঞ্জে বিএনপির রাজনীতিকে এগিয়ে নিয়ে যেতে এডভোকেট আবুল কালাম সে সময়ে গুরুত্বপূর্ন অবদান রেখেছেন। তবে ২০০৮ সালের নির্বাচনে পরাজিত হওয়ার পর থেকে এডভোকেট আবুল কালাম ধীরে ধীরে রাজনীতি থেকে দুরে সরে যেতে থাকেন। ২০১৭ সালে তিনি মহানগর বিএনপির সভাপতি নির্বাচিত হন কিন্তু তার নেতৃত্বে মহানগর বিএনপি আন্দোলন সংগ্রামে ব্যর্থতার পরিচয় দেয়। রাজপথের আন্দোলনকে তিনি তার বাড়ির চার দেয়ালে বন্দি করে ফেলেন, ফলে সরকার বিরোধী আন্দোলনে মুখ থুবরে পরে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি। আর তাই মহানগর বিএনপির নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হয়।


জালাল হাজী পরিবারের তৃতীয় প্রজন্ম এডভোকেট আবুল কালামের একমাত্র পুত্র আবুল কাউসার আশাও বাপ-দাদার পথ ধরে ছোটবেলা থেকেই রাজনীতিকে পথ চলতে শুরু করেন। ছিলেন মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক, নারায়ণগঞ্জ কলেজের ভিপি, মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক। কিন্তু বিরোধী দলের রাজনীতিতে যতটা সক্রিয় থাকা উচিত ছিলো এবং সাবেক সাংসদের নাতি ও পুত্র হিসেবে যে ভূমিকা রাখার কথা ছিলো তা করতে রীতিমতো ব্যর্থ হয়েছে আবুল কাউসার আশা। বাবার মতো তিনিও গৃহবন্দি রাজনীতির চর্চা শুরু করেন, ফলে মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদকের দুটি পদই তিনি হারিয়ে ফেলেন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর হওয়ার লোভে সরকারী দলের সাথে আতাঁতের অভিযোগও রয়েছে আবুল কাউসারের বিরুদ্ধে। আর এভাবেই নারায়ণগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাতা পরিবারটি ধীরে ধীরে রাজনীতি থেকে হারিয়ে যেতে শুরু করে যা বর্তমানে প্রকট আকার ধারন করেছে বলে অভিমত রাজনীতি বিশ্লেষকদের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ