ভাঙনের শংকায় নারায়ণগঞ্জ জাতীয় পার্টি

নারায়ণগঞ্জ মেইল: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের রাজনীতিতে নয়া মেরুকরনের সৃষ্টি হতে যাচ্ছে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা। নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির সাংসদ একেএম সেলিম ওসমানের আওয়ামীলীগে যোগ দেওয়ার সম্ভাবনার কারণে এই নতুন মেরুকরন হতে যাচ্ছে বলে মত তাদের। আর এমনটা হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে নারায়ণগঞ্জের জাতীয় পার্টি-এমনটাই আশংকা রাজনীতিবীদদের।

 

সূত্র মতে, নারায়ণগঞ্জ-৫ আসনের বর্তমান সাংসদ একেএম সেলিম ওসমান তার বড় ভাই একেএম নাসিম ওসমানের মৃত্যুর পর শূণ্য আসনে উপ নির্বাচন করে বিজয়ী হয়ে এমপি নির্বাচিত হন। এরপর গত ২০১৮ সালের নির্বাচনের আগে সদর-বন্দর আসনে নৌকার প্রার্থী দেওয়ার দাবি উঠে স্থানীয় আওয়ামীলীগ থেকে। সে নির্বাচনেও জাতীয় পার্টিকেই এ আসনটি ছেড়ে দেয় আওয়ামীলীগ এবং সেলিম ওসমান লাঙল প্রতীকে নির্বাচন করে জয়লাভ করেন। ২০১৮ সালের নির্বাচনের পর থেকেই সেলিম ওসমান বিভিন্ন সভা সমাবেশে বলতে থাকেন তিনি আগামীতে নৌকা প্রতীক নিয়ে এ আসনে নির্বাচন করতে চান। তাছাড়া তার পারিবারিক ঐতিহ্যও তার আওয়ামীলীগে যাওয়ার পক্ষেই। তাই আসন্ন নির্বাচনে সেলিম ওসমানের নৌকা প্রতীকে নির্বাচন করাটা এক প্রকার নিশ্চিত হয়েই ছিলো। রাজনৈতিক এই পট পরিবর্তনের পালে নতুন করে হাওয়া দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াত আইভী।

 

গত ১৬ জুলাই জেলা আওয়ামীলীগ কার্যালয়ের স্মার্ট কর্ণার উদ্বোধনকালে জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির এমপি একেএম সেলিম ওসমানকে জাতীয় পার্টি ছেড়ে আওয়ামীলীগে এসে নৌকা প্রতীকে নির্বাচন করার আহবান জানান মেয়র আইভী। সেইসাথে সেলিম ওসমানকে আওয়ামীলীগের ঘরের ছেলে বলেও উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কবির বিন আনোয়ার।

 

সেলিম ওসমানের আওয়ামীলীগে যোগদানের গুঞ্জনের পাশাপাশি মেয়র আইভীর এই আহবান শংকায় ফেলে দিয়েছে নারায়ণগঞ্জের জাতীয় পার্টির নেতাকর্মীদেরকে। কারণ নারায়ণগঞ্জ জেলা ও মহানগর জাতীয় পার্টি ও অঙ্গ সংগঠনগুলোর প্রায় পুরোটাই ওসমান পরিবারের অনুসারি। এখন তাদের নেতা যদি দলত্যাগ করেন তবে তাদের করনীয় কি হবে সে প্রশ্নের উত্তর খুঁজছেন তারা। দীর্ঘদিন যাবত যে দলের সঙ্গে ছিলেন এবং এখনও দলের পদ পদবী ধারন করে আছেন তারাই বা কি করবেন।

 

সবচেয়ে বেশি বিপাকে আছেন নারায়ণগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির এমপি লিয়াকত হোসেন খোকা। বর্তমানে তিনি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, অতিরিক্ত মহাসচিব (ঢাকা বিভাগ) এবং জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সেইসাথে তিনি নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ওসমান পরিবারের অনুসারি। বিশেষ করে প্রয়াত সাংসদ নাসিম ওসমানের একান্ত ঘনিষ্টজন পরিচয়েই তিনি সংসদ সদস্য হিসেবে মনোনয়ন পেয়েছিলেন এবং দু-দফায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এখন ওসমান পরিবারের বর্তমান কর্নধার সেলিম ওসমান যদি আওয়ামীলীগে যোগ দেন তাহলে লিয়াকত হোসেন খোকা পরবেন কঠিন বিপদে। দীর্ঘদিনের দল জাতীয় পার্টি ছেড়ে দিয়ে সেলিম ওসমানের পথ ধরে আওয়ামীলীগে যোগ দেবেন নাকি এই দলের সাথেই রয়ে যাবেন- সেই সিদ্ধান্তই নিতে পারছেন না তিনি।

 

এদিকে জাতীয় রাজনীতির মেরুকরনের কারনেও বিপদে পরতে যাচ্ছে নারায়ণগঞ্জ জাতীয় পার্টি। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এখনও নিশ্চিত করে জানাননি তিনি আওয়ামীলীগের সাথে মিলেই নির্বাচনে অংশ নেবেন বরং তিনি বিভিন্ন বক্তব্য বিবৃতিতে সরকার এবং নির্বাচন ব্যবস্থা নিয়ে সমালোচনাই করছেন। সেইসাথে বিএনপির নেতৃত্বে যে সরকার বিরোধী জোট হচ্ছে সেখানে যোগ দেবার বিষয়টিও সম্ভাবনায় রেখেছেন বলে জানিয়েছেন কাদের। ফলে দুৃশ্চিন্তা দেখা দিয়েছে নারায়ণগঞ্জের জাতীয় পার্টির নেতাকর্মীদের মনে। কারন জাতীয় পার্টি যদি সত্যি সত্যি বিএনপির সাথে যোগ দেয় তাহলে নারায়ণগঞ্জ জাতীয় পার্টি কি করে কেন্দ্রীয় নির্দেশনা পালন করবেন সেই ভাবনা এখনই ভাবতে হচ্ছে তাদের। আর এর সবগুলো ঘটনাই যদি ঘটে যায় তাহলে নারায়ণগঞ্জ জাতীয় পার্টি কঠিন একটা ভাঙনের মুখে পরবে বলে আশংকা প্রকাশ করেছেন বিজ্ঞজনেরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ