বিএনপিতে তারুণ্যের জয়গান, বুড়োদের দখলে আ’লীগ

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জের রাজনীতি ক্রমেই জমে উঠতে শুরু করেছে। বিশেষ করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বড় দুটি রাজনৈতিক দল আওয়ামীলীগ ও বিএনপিতে সাংগঠনিক তৎরপরতা পুরোদমে চলছে। তবে এক্ষেত্রে সরকারী দল আওয়ামীলীগের চেয়ে এগিয়ে রয়েছে বিএনপি। নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কমিটিতে প্রবীন নেতারাই চেয়ার দখল করে বসে আছেন, তরুণদের সুযোগ দেয়া হচ্ছে না অপরদিকে বিএনপির কমিটিগুলোতে তারুণ্যের ছড়াছড়ি। উদীয়মান তরুণ নেতৃত্বের উপর আস্থা রেখে নতুন প্রজন্মের হাতে নারায়ণগঞ্জের রাজনীতির গুরুদায়িত্ব তুলে দেয়া হচ্ছে। ফলে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দলটিতে প্রাণের সঞ্চার হয়েছে।

 

সূত্রে প্রকাশ, নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কমিটিতে সব সিনিয়র নেতারাই রাজত্ব করছেন দীর্ঘদিন। নেতৃত্বের পরিবর্তন হচ্ছে না বছরের পর বছর। নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহিদ মো: বাদল নতুন মেয়াদেও নির্বাচিত হয়েছেন। নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সভাপতি বর্ষিয়ান নেতা আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক এডভোকেট খোকন সাহা দায়িত্ব পালন করছেন অনেকদিন। ফতুল্লা থানা বিএনপির সভাপতি এম সাইফুল্লাহ বাদলতো বয়সের ভারে চলাফেরাও করতে পারেন না। সাধারণ সম্পাদক শওকত আলীরও বয়স হয়েছে অনেক। তাছাড়া এ দুটি পদে তারা আছেন কয়েক যুগ ধরে। একই অবস্থা জেলা ও মহানগর আওয়ামীলীগের আওতাধীন ইউনিট কমিটিগুলোতেও। এ কারনে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ কিংবা অন্য সহযোগী সংগঠনগুলোতে দায়িত্ব পালন শেষে তরুণ উদীয়মান নেতারা নেতৃত্বে আসতে পারছেন না। প্রবীন সিনিয়র নেতারা নবীনদের জায়গা ছেড়ে দিচ্ছেন না। ফলে নতুন নেতৃত্ব বিকশিত হতে পারছে না। তাই দলকে ঢেলে সাজাবার লক্ষ্যে বুড়োদের অবসরে পাঠিয়ে নতুন প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেওয়ার দাবি উঠেছে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের তৃণমূলে।

 

অপরদিকে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কমিটিগুলোতে তরুণ নেতৃত্বকে প্রাধান্য দেওয়া হচ্ছে। দলের সিনিয়র নেতাদের পাশাপাশি রাজপথের সক্রিয় তরুণ মেধাবী নেতাকর্মীদের সমন্বয়ে শক্তিশালী কমিটি গঠন করা হচ্ছে। ফলে পদ পদবী পেয়ে নতুন প্রজন্মের জিয়ার সৈনিকরা উজ্জিবীত হয়ে উঠেছে এবং যে কোনো কর্মসূচিতে আগের চেয়ে আরো বেশি স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন করছে। নারায়ণগঞ্জ জেলা বিএনপিতে প্রবীন নেতা মো: গিয়াসউদ্দিনের সাথে গোলাম ফারুক খোকন, মাসুকুল ইসলাম রাজিব, শহিদুল ইসলাম টিটুর মতো নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে যারা বিভিন্ন সময়ে অঙ্গ সংগঠনগুলোতে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহবায়ক এডভোকেট সাখাওয়াত হোসেন খান ও সদস্য সচিব এডভোকেট আবু আল ইউসুফ খান টিপুর সাথে আনোয়ার হোসেন আনু, রেজা রিপন, মাসুদ রানা, এডভোকেট এইচএম আনোয়ার প্রধানের মতো লড়াকু নেতৃত্বের সমন্বয় ঘটানো হয়েছে। ফলে দল হয়েছে শক্তিশালী আর সাংগঠনিক কাঠামো হয়েছে মজবুত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ