নিশ্চিত অয়ন ওসমান, অনিশ্চিত আজমেরী!

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জের রাজনীতিতে ওসমান পরিবারের আধিপত্য দীর্ঘদিন ধরেই। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধসহ স্থানীয় ও জাতীয় রাজনীতিতে গুরুত্ব বহন করে আসছে ওসমান পরিবারের সদস্যরা। খান সাহেব ওসমান আলী, একেএম সামসুজ্জোহা, নাসিম ওসমান পরবর্তিতে একেএম সেলিম ওসমান ও একেএম শামীম ওসমান রাজনীতির মাঠে নিজেদের অবস্থান ধরে রেখেছেন। তারই ধারবাহিকতায় আগামীতে ওসমান পরিবারর চতুর্থ প্রজন্মের দুই যুবরাজ আজমেরী ওসমান ও অয়ন ওসমানের অবস্থান নিয়েও শুরু হয়েছে নানা গুঞ্জন।

প্রয়াত সাংসদ একেএম নাসিম ওসমানের পুত্র আজমেরী ওসমান ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমানের পুত্র অয়ন ওসমান প্রত্যক্ষ ভাবে রাজনীতির মাঠে না নামলেও পরোক্ষ ভাবে রাজনীতির সাথে জড়িয়ে পড়েছেন। বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িত থেকে নিজেদের অবস্থান শক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন চতুর্থ প্রজন্মের এই দুই উদীয়মান নেতা।

নাসিম ওসমানের মতই জন সেবায় নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করে যাচ্ছেন আজমেরী ওসমান। পরোক্ষ ভাবে রাজনীতিতেও সরব রয়েছেন তিনি। নারায়ণগঞ্জ জাতীয় পার্টির একাংশ ও জাতীয় পার্টির সহযোগী সংগঠন ছাত্র সমাজ তার নিয়ন্ত্রনেই রয়েছে। এছাড়াও নাসিম ওসমানের কর্মী বাহিনীর সকলেই আজমেরী ওসমানের দিকে তাকিয়ে আছেন। এছাড়াও শহর ও শহরতলীর বিভিন্ন এলাকার শতাধিক অসহায় পরিবারের সংসর চালান আজমেরী ওসমান। প্রতি মাসের নির্দিষ্ট তারিখে সেই অসহায় পরিবারগুলোর কাছে সংসার খরচ পৌঁছে দেন আজমেরী ওসমানের লোকজন। এছাড়াও অসহায় মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখার খরচ বহন, মসিজদ, মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন করতে আর্থিক সহায়তা প্রদান করেছেন। অনেক অসুস্থ্য মানুষকে আর্থিক অনুদান দিয়ে চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন আজমেরী ওসমান।

অপরদিকে অয়ন ওসমানও পরোক্ষ ভাবে রাজনীতির মাঠ শক্ত করছেন। নারায়ণগঞ্জ ছাত্রলীগ পুরোপুরি ভাবে অয়ন ওসমানের নিয়ন্ত্রনে রয়েছে। এছাড়াও সমাজ সেবায় রয়েছে তার ব্যাপক অবদান। অসহায় মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখার খচর বহন করতে বেশ কয়েকজনকে দিয়েছেন আর্থিক অবদান। মসিজদ, মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন করতে আর্থিক সহায়তা প্রদান করেছেন। অনেক অসুস্থ্য মানুষকে আর্থিক অনুদান দিয়ে চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন তিনি। ব্যবসায়ী হিসেবেও নিজের তার পরিচিতি রয়েছে। জেড এন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করছেন অয়ন ওসমান। সেই সাথে দায়িত্ব পালন করছেন চেম্বার অব কমার্সের পরিচালক পদে। আগামীতে নারায়ণগঞ্জ-৪ আসনের প্রভাবশালী সাংসদ শামীম ওসমানেনর আসনে তার পুত্র অয়ন ওসমান প্রার্থী হবেন এটা প্রায় নিশ্চিত। সেই লক্ষ্যে নিজেকে অনেকটা গুছিয়ে নিচ্ছেন অয়ন ওসমান।

বিপরীতে আজমেরী ওসমানকে রাজনীতির মাঠে দূরে রাখতে একটি কুচক্রিমহল একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। পিতা নাসিম ওসমানের আসনে আগামীতে প্রার্থী হবেন কিনা সেই বিষয়টি এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। তবে রাজনীতির মাঠে আজমেরী ওসমান যেন ঘুরে দাঁড়াতে না পাড়ে সেজন্য একটি কুচক্রিমহল সর্বদা তৎপর রয়েছে বলে প্রয়াত সাংসদ নাসিম ওসমানের অনুসারিরা দাবী করেছেন।

তবে আগামী নির্বাচনে নাসিম ওসমানের আসনে (নারায়ণগঞ্জ-৫) আজমেরী ওসমান প্রার্থী না হলেও নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমানের প্রার্থী হওয়ার দাবী উঠেছে। ইতিমধ্যে পারভীন ওসমান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য হওয়ার পর থেকেই নারায়ণগঞ্জ জাতীয় পার্টির ত্যাগী নেতারা রাজনীতির মাঠে উজ্জীবিত হয়েছেন। যদিও জেলা ও মহান জাতীয় পার্টির কমিটিতে নাসিম ওসমানের পরিবারকে মাইনাস করা হয়েছে। এমনকি জেলা ও মহানগর জাতীয় পার্টির সম্মেলনে নাসিম ওসমানের পরিবারকে দাওয়াত পর্যন্ত দেয়া হয়নি।

তাই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনীতির মাঠে চাঙ্গা হতে নাসিম ওসমানের পরিবারের প্রতি অনুরোধ জানিয়েছেন নাসিম ওসমানের অনুসারিরা।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ

You cannot copy content of this page