বাংলাদেশের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে: খোকন সাহা

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা বলেছেন, সারা পৃথিবীতে জার্মান, কম্বোডিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে গণহত্যা হয়েছে এবং গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। সেই হিটলারের আমলেও কিন্তু গণহত্যা হয়েছিল। নাৎসি বাহিনীর হাতে সেই গণহত্যার বিচার এখনো হচ্ছে এবং আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালন করা হচ্ছে। কিন্তু বাংলাদেশের গণহত্যাকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া হচ্ছে না। স্বীকৃতি না দেওয়ার কারণ বিভিন্ন সময় সেই ম্যাডাম খালেদা জিয়া, জিয়াউর রহমান আর এরশাদ সাহেবরা ওই যুদ্ধ অপরাধীদের আড়াল করার জন্য এবং গণহত্যা দিবস যেনো আন্তর্জাতিকভাবে স্বীকৃতি না পায় এজন্য তারা বাঁধার সৃষ্টি করেছে।

 

শনিবার (২৬ মার্চ) সকালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এড. খোকন সাহার নেতৃত্বে নগরীতে বর্নাঢ্য র‌্যালি ও স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি চাষাড়া বিজয়স্তম্ভে নিবেদন করেছে মহানগর আওয়ামী লীগ। শ্রদ্ধা নিবেদন শেষে বক্তব্য রাখতে গিয়ে তিনি এইসব কথাগুলো বলেন।

 

তিনি আরও বলেন, বাংলাদেশের সবচেয়ে বেশি গণহত্যা হয়েছে। সেই গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে। এটা আমাদের সকলের দাবি। লাখো শহীদের রক্তে ভেজা এই স্বাধীনতা। স্বাধীনতার আন্তর্জাতিক স্বীকৃতি আমরা চাই। সারা বিশ্বের কাছে অনুরোধ করব বাংলাদেশের এই গণহত্যার স্বীকৃতি দেওয়া জন্য। কারণ একমাত্র বাঙালি জাতিই স্বাধীনতার জন্য এতো রক্ত দিয়েছে। সারা পৃথিবীর আর কোন জাতি এতো রক্ত দেইনি।

 

এর আগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নগরীর পুরাতন কোর্ট এলাকায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পরে র‌্যালি শুরু হয়ে নারায়ণগঞ্জের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে চাষাঢ়া বিজয়স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সমাপ্ত হয়।

 

এ সময় আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সহ- সভাপতি রবিউল হোসেন, সহ- সভাপতি হান্নান আহমেদ দুলাল, যুগ্ম সম্পাদক জিএম আরমান, সাংগঠনিক সম্পাদক এড. মাহমুদা মালা, সদস্য শিখন সরকার শিপন, এসএম পারভেজ, আওয়ামীলীগ নেতা জয়নাল আবেদীন, জসিমউদ্দিন, জাহাঙ্গির আলম, সেলিম মাহমুদ হেনা, আরিফ হোসেন, মহানগর তাঁতী লীগের আহবায়ক চৌধুরী এইচএম শাহেদসহ মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ