আদালতপাড়ায় বিএনপির ভরসার নাম সাখাওয়াত

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জ বিএনপিতে আইনজীবী নেতার অভাব না থাকলেও নেতাকর্মীদের আইনী সহায়তা কিংবা বিএনপির আইনজীবীদের দূর্ভোগ দূর্যোগে তেমন কাউকেই এগিয়ে আসতে দেখা যায়না। আদালতপাড়ায় বিএনপির প্রতিবাদ প্রতিরোধে একজনই বারবার এগিয়ে আসেন এবং রুখে দাড়ান আর তিনি হলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহবায়ক এড. সাখাওয়াত হোসেন খান। নারায়নগঞ্জ বিএনপির নেতাকর্মীদের মামলা হামলা মোকাবেলায় আদালতপাড়ায় একটি বিশ্বস্ত ঠিকানা হলো এড. সাখাওয়াত। সেই সাথে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতিতে বিএনপির আইনজীবীদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়েও সামনে থেকে নেতৃত্ব দেন তিনিই। এতো ভারি ভারি নামের আইনজীবী নেতা নারায়ণগঞ্জে থাকলেও বিএনপি পন্থী আইনজীবীরা তাদের দু:সময়ে এদেরকে খুঁজে পাননা। শেষ পর্যন্ত সেই সাখাওয়াতই তাদের পাশে দাড়িয়ে প্রতিবাদে মূখর হয়ে উঠেন, দুরবিন দিয়ে খুঁজেও কোথাও দেখা মিলেনা বাকিদের। আর তাই নেতাকর্মীদের আইনী সেবা ও বিএনপির আইনজীবীদের অধিকার আদায়ে আদালতপাড়ায় বিএনপির ভরসার নাম এডভোকেট সাখাওয়াত।

সূত্র মতে, গত এক যুগেরও বেশী সময় ক্ষমতার বাইরে থাকায় নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা মামলা হামলায় দিশেহারা। আর নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের রাজনৈতিক মামলাগুলো বিনা পয়সায় পরিচালনার দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন এড. সাখাওয়াত হোসেন খান। প্রতিদিনই আদালতপাড়ায় গেলে দেখা যায় কোন না কোন বিএনপি নেতা কিংবা কর্মী হাজিরা দিচ্ছেন আর এড. সাখাওয়াতও আন্তরিকতার সাথে তা করে যাচ্ছেন। এক্ষেত্রে তিনি কোন বলয় কিংবা পক্ষ বিপক্ষ বিবেচনা করেন না। অনেক বিএনপি নেতাকে দেখা গেছে এড. সাখাওয়াতের সাথে হাজিরা দিয়ে এসে মিডিয়ার কাছে সাখাওয়াতের বিরুদ্ধে বক্তব্য দিচ্ছেন। নিজের টাকায় জামিন করিয়েছেন যে বিএনপি নেতাকে, সেই সকালে হাজিরা দিয়ে বিকালে গিয়ে এড. সাখাওয়াতের বহিস্কারের আবেদনে স্বাক্ষর করেছেন। তবুও নিরলসভাবে আইনী সেবা দিয়ে চলেছেন তিনি।

গত ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে ব্যাপক ধরপাকড় চালায় পুলিশ। নারায়ণগঞ্জের ৭টি থানায় ১২টি মামলা দায়ের করা হয় বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে এবং প্রায় দুই শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। সে সময়ে নারায়ণগঞ্জ বিএনপির শীর্ষ নেতাদের প্রায় সকলেই আত্মগোঁপনে চলে গেলেও রয়ে যান এডভোকেট সাখাওয়াত। মামলা হামলা আর গ্রেফতারের ভয়কে উপেক্ষা করে প্রতিদিনই তিনি আদালতে আসেন এবং নেতাকর্র্মীদের আইনী সেবার ব্যবস্থা করেন। রাজনৈতিক মামলায় নেতাকর্মীদের স্বজনদের কাছ থেকে কোনো টাকা পয়সা না নিয়ে নিজ খরচে মামলা পরিচালনা করেন এই আইনজীবী নেতা। সেইসাথে গ্রেফতার নেতাকর্মীদের পরিবারকে সান্তনা দিয়ে ও সাহস যুগিয়ে সব সময় পাশে থাকার আশ^াস প্রদান করেন। এভাবেই দিনের পর দিন নেতাকর্মীদের আইনী সহায়তা দিয়ে আর বিএনপির আইনজীবীদের বিপদে আপদে পাশে দাড়িয়ে আদালতপাড়ায় বিএনপির আশা ভরসার প্রতীক হয়ে উঠেছেন এডভোকেট সাখাওয়াত হোসেন খান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ