নির্বাচনের পূর্বে ভিন্নরূপে দুই যুবরাজ!

নারায়ণগঞ্জ মেইল: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফের আলোচনা শুরু হয়েছে ওসমান পরিবারের চতুর্থ প্রজন্মের দুই যুবরাজকে নিয়ে। ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচী পালনের মধ্যদিয়ে নিজেদের অবস্থানের জানান দিচ্ছেন আজমেরী ওসমান ও অয়ন ওসমান। বিশেষ করে নির্বাচনকে সামনে রেখে রাজপথে রয়েছেন আজমেরী ওসমান। ঢাকায় আওয়ামীলীগের শান্তির সমাবেশ থেকে শুরু করে বিএনপি হরতাল-অবরোধে নৈরাজ্য রুখতে রাজপথে ছিলেন আজমেরী ওসমান। বিপরীতে হরতাল অপরোধের সময় রাজপথের পরিবর্তে একটি বিয়ের অনুষ্ঠানে আনন্দ ঘন সময় কাটাতে দেখা গেছে অয়ন ওসমানকে। এছাড়াও বিভিন্ন ইস্যুতে বির্তক সৃষ্টি হয়েছে অয়ন ওসমানকে নিয়ে।

জানাগেছে, নারায়ণগঞ্জের রাজনীতিতে ওসমান পরিবারের আধিপত্য দীর্ঘদিন ধরেই। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধসহ স্থানীয় ও জাতীয় রাজনীতিতে গুরুত্ব বহন করে আসছে ওসমান পরিবারের সদস্যরা। খান সাহেব ওসমান আলী, একেএম সামসুজ্জোহা, নাসিম ওসমান পরবর্তিতে একেএম সেলিম ওসমান ও একেএম শামীম ওসমান রাজনীতির মাঠে নিজেদের অবস্থান ধরে রেখেছেন। তারই ধারবাহিগতায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ওসমান পরিবারর চতুর্থ প্রজন্ম আজমেরী ওসমান ও অয়ন ওসমানের অবস্থান নিয়ে নানা গুঞ্জন উঠেছে।

প্রয়াত সাংসদ একেএম নাসিম ওসমানের পুত্র আজমেরী ওসমান ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমানের পুত্র অয়ন ওসমান প্রত্যক্ষ ভাবে রাজনীতির মাঠে না নামলেও পরোক্ষ ভাবে রাজনীতির সাথে জড়িয়ে পড়েছেন। বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িত থেকে নিজেদের অবস্থান শক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন চতুর্থ প্রজন্মের এই দুই উদীয়মান নেতা।

নাসিম ওসমানের মতই জনসেবায় নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করে যাচ্ছেন আজমেরী ওসমান। পরোক্ষভাবে রাজনীতিতেও সরব রয়েছেন তিনি। গত কয়েকদিন ধরে সরাসরি রাজপথে রয়েছেন তিনি। বিএনপির নৈরাজ্য রুখতে নেতাকর্মীদের নিয়ে রাজপথে অবস্থান নিয়েছিলেন আজমেরী ওসমান। আজমেরী ওসমানের সক্রিয় ভূমিকার কারণে শহরে তেমন তাণ্ডণ চালাতে পারেনি বিএনপি-জামাতের নেতাকর্মীরা।

এছাড়াও শহর ও শহরতলীর বিভিন্ন এলাকার শতাধিক অসহায় পরিবারের সংসর চালান আজমেরী ওসমান। প্রতি মাসের নির্দিষ্ট তারিখে সেই অসহায় পরিবারগুলোর কাছে সংসার খরচ পৌঁছে দেন আজমেরী ওসমানের লোকজন। এছাড়াও অসহায় মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখার খরচ বহন, মসিজদ, মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন করতে আর্থিক সহায়তা প্রদান করেছেন। অনেক অসুস্থ্য মানুষকে আর্থিক অনুদান দিয়ে চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন আজমেরী ওসমান।

অপরদিকে, অয়ন ওসমানও পরোক্ষভাবে রাজনীতির মাঠ শক্ত করছেন। সম্প্রতি বিভিন্ন অনুষ্ঠানে নিজেই রাজপথে ছিলেন অয়ন ওসমান। এছাড়াও নারায়ণগঞ্জ ছাত্রলীগ পুরোপুরি ভাবে অয়ন ওসমানের নিয়ন্ত্রনে রয়েছে। তবে বিএনপির হরতাল-অবরোধে রাজপথে নিশ্চুপ ছিলেন।

সমাজ সেবায় রয়েছে অয়ন ওসমানের ব্যাপক অবদান। অসহায় মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখার খচর বহন করতে বেশ কয়েকজনকে দিয়েছেন আর্থিক অবদান। মসিজদ, মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন করতে আর্থিক সহায়তা প্রদান করেছেন। অনেক অসুস্থ্য মানুষকে আর্থিক অনুদান দিয়ে চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন তিনি। ব্যবসায়ী হিসেবেও নিজের তার পরিচিতি রয়েছে। জেড এন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করছেন অয়ন ওসমান। সেই সাথে দায়িত্ব পালন করছেন চেম্বার অব কমার্সের পরিচালক পদে।

তবে সম্প্রতিকালে বিভিন্ন ইস্যুতে সমালোচিত হচ্ছেন অয়ন ওসমান। সম্প্রতি মাসদাইর, গাবতলীসহ বিভিন্ন এলাকায় কিশোর গ্যাংয়ের তাণ্ডবের প্রতিটি ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে অয়ন ওসমানের সংশ্লিষ্টদের নাম উঠে আসছে। এছাড়াও ফুটপাতে চাঁদাবাজী থেকে শুরু করে নেট ব্যবসা দখল, ঝুট সেক্টর নিয়ন্ত্রন, বালু মহলসহ বিভিন্ন সেক্টর নিয়ন্ত্রনের অভিযোগও রয়েছে অয়ন ওসমানের অনুসারিদের বিরুদ্ধে।

বিশ্লেষকদের মতে, বিভিন্ন ইস্যুতে বার বার আজমেরী ওসমানের নাম প্রচার করে তাকে বিতর্কিত করার চেষ্টা করা হলেও পিতা সংসদ সদস্যের প্রভাবে অয়ন ওসমান বরাবরই থাকছেন সমালোচনার বাইরে। শহর জুড়ে যখন অয়ন ওসমানের রাজত্ব চলছে তখন আজমেরী ওসমানকে রাজনীতির মাঠে দূরে রাখতে একটি কুচক্রিমহল একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। পিতা নাসিম ওসমানের আসনে আগামী নির্বাচনে প্রার্থী হবেন কিনা সেই বিষয়টি এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। তবে রাজনীতির মাঠে আজমেরী ওসমান যেন ঘুরে দাঁড়াতে না পাড়ে সেজন্য একটি কুচক্রিমহল সর্বদা তৎপর রয়েছে বলে প্রয়াত সাংসদ নাসিম ওসমানের অনুসারিরা দাবী করেছেন।

এদিকে আগামী নির্বাচনে নারায়ণগঞ্জ-৫ আজমেরী ওসমান প্রার্থী না হলেও নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমানের প্রার্থী হওয়ার দাবী উঠেছে। তবে নির্বাচনের বিষয়ে এখনো পর্যন্ত কোন সিদ্ধান্ত না নিয়ে রাজনীতির মাঠ পর্যবেক্ষন করছেন অয়ন ওসমান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ