বিপ্লবী রনির পাশে নিষ্ক্রিয় খোকন, চ্যালেঞ্জে যুবদল!

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের কাছে জেলা ছাত্রদলের সদ্য সাবেক সভাপতি ও জেলা যযুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনির পরিচিতি “বিপ্লবী রনি” হিসেবে। বিগত দিনগুলোতে যখন সরকারী দল আর পুলিশের হামলা মামলার ভয়ে কোনো বিএনপি নেতাকর্মী রাজপথে নামার সাহস দেখাতে পারেনি, সেই সময়েও খালেদা জিয়ার মুক্তির দাবি নিয়ে উত্তাল আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন মশিউর রহমান রনি। আর এ কারনে বারবার তাকে যেতে হয়েছে কারাগারে, দিনের পর দিন মাসের পর মাস খাটতে হয়েছে জেল। এতো অল্প বয়সে রনির মতো জেল খাটা নেতা নারায়ণগঞ্জেই শুধু নয়, সমগ্র বাংলাদেশেই বিরল।

অপরদিকে নারায়ণগঞ্জ জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহবায়ক গোলাম ফারুক খোকন কখনোই রাজপথের আন্দোলন সংগ্রামে সক্রিয় ছিলেন না। রূপগঞ্জের একে প্রভাবশালী বিএনপি নেতার ছত্রছায়ায় থেকে সরকারী দলের সাথে লিয়াজো করেই চলতেন। ফলে তার বিরুদ্ধে নেই তেমন কোনো রাজনৈতিক মামলা। জেলা যুবদলের সেক্রেটারী হওয়ার পরেও তাকে রাজপথে খুব একটা খুঁজে পাওয়া যায়নি। মাঝে মধ্যে দুএকটা কর্মসূচিতে উপস্থিত হতেন খোকন।
এদিকে নারায়ণগঞ্জ জেলা যুবদলের নতুন কমিটিতে এই বিপ্লবী রনির সাথে আহবায়ক করা হয়েছে নিস্ক্রিয় খোকনকে। খোকনের মতো সুবিধাবাদী নেতার সাথে থেকে রাজপথে সরকার বিরোধী আন্দোলনে ঝড় তুলতে পারাটা রনির জন্যে বিশাল চ্যালেঞ্জের বলে মনে করছে তৃণমূল নেতাকর্মীরা। কারণ রনি যেভাবে বিগত দিনগুলোতে রাজনীতি করে এসেঝেন তার সাথে তাল মিলিযেয চলতে পারবেন না খোকন। আর এর ফলে জেলা যুবদলের পথচলায় বিড়ম্বনার সৃষ্টি হবে বলেই ধারনা তৃণমূলের।

জানা যায়, ২০১৮ সালের ৫ জুন মশিউর রহমান রনিকে সভাপতি এবং খায়রুল ইসলাম সজিবকে সাধারণ সম্পাদক করে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের ১২ সদস্যের আংশিক কমিটি ঘোষনা করা হয়েছিলো। এর আগের কমিটিতে যুগ্ম আহবায়ক থাকা মশিউর রহমান রনি জেলা ছাত্রদলের সভাপতির দায়িত্ব পাওয়ার পর থেকে তৃণমূলকে সংগঠিত করে ছাত্রদলের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার চেষ্টা করতে থাকেন। কিন্তু তার এই পথচলা মোটেই মসৃন ছিলো না। তার নিজ দল থেকেই পদে পদে বাঁধার সৃৃষ্টি হতে থাকে। একেবারে অনভিজ্ঞ সাধারণ সম্পাদক নিয়ে এই কঠিন পথ পাড়ি দিয়েছেন মশিউর রহমান রনি, পৌছে গেছেন অনন্য এক উচ্চতায়, সেইসাথে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলকেও পৌছে দিয়েছেন সফলতার শীর্ষে। শত প্রতিকূলতা পেরিয়ে জেলা ছাত্রদলের ইউনিট কমিটিগুলো ঘোষনা করেছেন রনি, যা আগে কোন জেলা কমিটি করে দেখাতে পারেনি। তৃণমূল পর্যায় পর্যন্ত ছড়িয়ে দিয়েছেন ছাত্রদলের নেতৃত্ব। আর এসবের পুরো কৃতিত্বই সভাপতি মশিউর রহমান রনির প্রাপ্য বলে মনে করেন ছাত্রদল নেতাকর্মীরা।

মশিউর রনির নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের নেতাকর্মীরা সরকার বিরোধী আন্দোলন সংগ্রামে রাজপথে বলিষ্ঠ ভূমিকা রেখে এসেছে। রাজধানী ঢাকা কিংবা নিজ জেলা নারায়ণগঞ্জ- সবখানেই জেলা ছাত্রদলের ছিলো উজ্জল পদচারনা। শত শত নেতাকর্মী নিয়ে রনির মিছিল প্রতিপক্ষ শিবিরে কাঁপন ধরিয়ে দিয়েছে। এ জন্য তাকে মাশুলও দিতে হয়েছে সবচেয়ে বেশী। পুলিশের মামলা হামলা আর নির্যাতনের শিকার হয়েও রাজপথকে ভুলে যাননি এই লড়াকু ছাত্রনেতা। বারবার কারাবরণ করেও আবার বীরদর্পে ফিরে এসেছেন তার প্রিয় রাজপথে। সবশেষে জেলা ছাত্রদলের একটি পূর্নাঙ্গ কমিটি তৈরী করে দিয়ে হাসি মুখে রাজসিক বিদায় নিয়েছেন এই উদীয়মান রাজনীতিবীদ।

অপরদিকে, গত ১৫ বছর বিএনপি ক্ষমতার বাইরে। এসময় রাজপথে আন্দোলন সংগ্রামে খুব একটা দেখা মিলেনি গোলাম ফারুক খোকনের। রূপগঞ্জ বিএনপি’র এক সিনিয়র নেতার সুপারিশে জেলা যুবদলের সাধারণ সম্পাদক হয়েছিলেন খোকন। সেই নেতার আশীর্বাদেই এখন আহ্বায়ক হয়েছেন তিনি। অথচ কমিটি পাওয়ার পরেও যুবদলের কর্মসূচিগুলোতে তিনি থেকেছেন অনুপস্থিত।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যখন দেশব্যাপী নেতাকর্মীদের নামে একের পর এক রাজনৈতিক মামলা দায়ের হয়েছে, তখনো গোলাম ফারুক খোকনের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা হয়নি। গোলাম ফারুক খোকনই সম্ভবত একমাত্র বিএনপি নেতা যাকে আদালতে হাজিরা দিতে হয়না। সরকারি দলের সাথে গোপন লিয়াজো রক্ষা করে চলেন বলেই এটা সম্ভব হয়েছে, এমনটাই মনে করেন স্থানীয় বিএনপি’র নেতা-কর্মীরা। দিনের-পর-দিন নিষ্ক্রিয় থেকেও যুবদলের কমিটিতে আহ্বায়ক এখন গোলাম ফারুক খোকন- যা নেতা-কর্মীদেরকে হতাশ করেছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৯ অক্টোবর শহিদুল ইসলাম টিটুকে সভাপতি ও গোলাম ফারুক খোকনকে (সাবেক মুরাপাড়া ইউপি চেয়ারম্যান) সাধারণ সম্পাদক এবং সোনারগাঁয়ের সহিদুর রহমান স্বপনকে ১ম যুগ্ম সম্পাদক করে নারায়ণগঞ্জ জেলা যুবদলের ৮ সদস্যের আংশিক কমিটি ঘোষনা করেছিলেন জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল ইসলাম নীরব এবং সাধারন সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ