বেপরোয়া হকার, নেপথ্যে তিন স্তরের চাঁদাবাজি!

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জ শহরকে অশান্ত করতে চাইছে হকাররা। পুলিশের নমনীয়তায় হকাররা আরো বেপরোয়া হয়ে উঠছে। মঙ্গলবার নারায়ণগঞ্জ শহরের রাজপথ রনক্ষেত্রে পরিনত করেছে হকাররা। হকারদের তান্ডবে সাড়ে তিন ঘন্টা নারায়ণগঞ্জ শহর ছিল স্তব্ধ। এর আগে গত রবিবার রাতে সাধু পৌলের গীর্জার সামনে ঝুট দিয়ে আগুন ধরিয়ে দিয়েছিল হকাররা। আগুন জ্বালিয়ে বঙ্গবন্ধু সড়কের একপাশ অবরোধ করেছিল তারা। মঙ্গলবারের তান্ডবের পর বুধবারও (১০ মার্চ) বিক্ষোভ সমাবেশ করেছে হকাররা। তবে বুধবার তারা সড়ক অবরোধ করেনি। কিন্তু বৃহসম্পতিবার বিকেল চারটায় পুনরায় বিক্ষোভের ঘোষনা দিয়েছেন। আর হকারদের নেতৃত্বে রয়েছেন সিপিবির জেলা সভাপতি হাফিজুল ইসলাম ও রহিম মুন্সি।

জানা গেছে, ফুটপাতে হকার বসানোর নেপথ্যে রয়েছে বিশাল অংকের চাঁদাবাজী। নগরীর ফুটপাতকে কেন্দ্র করে তিন স্তরের চাঁদাবাজি হয় প্রতিদিনই। এই তিন স্তরে প্রত্যেককে ৩০ টাকা হারে ৯০ টাকা চাঁদা দিতে হয় প্রতিটি হকারকে। চাষাড়া থেকে পুরো নগরীতে প্রায় দুই হাজার দোকান রয়েছে। যার মোট অঙ্ক দাঁড়াচ্ছে প্রায় দুই লাখ টাকা। মূলত মোটা অঙ্কের এই চাঁদার জন্যই ফুটপাত দখল করতে উস্কানী দিচ্ছে একটি মহল। এই চাঁদার অংশ হকার নেতা, রাজনৈতিক নেতা, অসাধু পুলিশ সদস্য ও কতিপয় সাংবাদিকদের পকেটে যাচ্ছে। তাই ফুটপাতে হকার বসাতে প্রভাবশালী মহলেরও ইন্ধন রয়েছে বলে জানা গেছে। আর তাদের ইন্ধনেই হকাররা এতো বেপরোয়া হ

য়েছে। তাই গত রবিবার ও মঙ্গলবার শহরে ব্যাপক তান্ডব চালিয়েছে হকাররা।
মঙ্গলবার বঙ্গবন্ধু সড়কের উভয় পাশের অন্তত দশটি স্থানে আগুন জ্বালিয়ে অবরোধ করে। পুলিশের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকে। এতে কয়েক ঘন্টাব্যাপী বঙ্গবন্ধু সড়কসহ আশেপাশের সড়কগুলোতে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। ঘটনার আকস্মিকতায় আতঙ্কে দোকানপাট বন্ধ করে দেন আশেপাশের মার্কেটগুলোর দোকানিরা। শহরে যানবাহন বন্ধ হয়ে যায়। পথচারীরা আতঙ্কে শহর ছেড়ে বাড়ির দিকে ছুটতে থাকে। সমগ্র শহর আতঙ্কের জনপদে পরিনত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শহরে বিপুল সংখ্যক পুলিশ, সাঁজোয়া যান, জলকামান মোতায়েন করা করা হয়েছিল। বুধবার সকালে শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশ করে হকাররা। এসময় পুলিশ কঠোর অবস্থানে ছিল। এরআগে মঙ্গলবার হকার চাঁদাবাজ আসাদুলকে গ্রেফতার করেছিল পুলিশ। আসাদকে ছাড়িয়ে আনতে তদবির করতে থানায় ছুটেগিয়েছিল হাফিজুল। এসময় তাকেও আটক করা হলেও কিছুক্ষণ পরই ছেড়ে দেয়া হয়। জানাগেছে, হকারদের রাজপথে নামার উস্কানী দিচ্ছে হাফিজ। হাফিজকে গ্রেফতার করলেই হকারদের সাহস কমবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ