কোন্দলে জর্জরিত না:গঞ্জ আওয়ামী লীগ, ঐক্যবদ্ধ বিএনপি

নারায়ণগঞ্জ মেইল: ক্ষমতাশীণ দল হলেও স্বস্তিতে নেই নারায়ণগঞ্জ আওয়ামীলীগ। দলের মাঝে নেতায় নেতায় বিরোধকে কেন্দ্র করে কোন্দল চরম আকারে পৌছেছে। বিশেষ করে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কর্ণধার সাংসদ একেএম শামীম ওসমান ও সিটি মেয়র ডা: সেলিনা হায়াত আইভীর মাঝে চলমান বিরোধের কারনে নেতাকর্মী সমর্থকদের মাঝেও ছড়িয়ে পরেছে তা। এছাড়াও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন শামীম-আইভীর বাইরে তৃতীয় একটি বলয় তৈরী করেছেন। ফলে বিভিন্ন ধারা উপধারায় প্রবাহিত হচ্ছে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের প্রবাহ।

এদিকে ১৪ বছর ক্ষমতাহীন থাকার পরেও নিকট অতীতের যে কোন সময়ের চেয়ে সাংগঠনিক কাঠামো বর্তমানে শক্তিশালী রয়েছে নারায়ণগঞ্জ বিএনপির। বিশেষ করে করোনাকালীণ সময়ে নারায়ণগঞ্জ বিএনপির নেতারা যেভাবে নিজেদের মধ্যেকার বিভেদ আর কোন্দল ভুলে সাধারণ মানুষের সহযোগিতায় ঝাঁপিয়ে পরেছিলেন তা স্মরণে রাখার মতো। এই কিছুদিন আগেও তল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শনে এসেছিলেন বিএনপির একটি প্রতিনিধি দল। সেখানে দেখা মিলেছে নারায়ণগঞ্জ বিএনপির প্রায় সকল সিনিয়র নেতাদেরই। সকলে মিলে দূর্গতদের সাহায্যার্থে এগিয়ে এসেছেন এবং এর ফলে দলও শক্তিশালী রূপ ফিরে পেলো বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

জানা যায়, টানা তৃতীয়বারের মত দল ক্ষমতায় থাকলেও নারায়ণগঞ্জে আওয়ামীলীগের সাংগঠনিক অবস্থার গতি ফিরেনি। বরং টানা তৃতীয়বারের মত ক্ষমতায় আসার পর নারায়ণগঞ্জ আওয়ামীলীগে বিভাজন আরো বেড়েছে। এই বিভাজনের কারণেই কেন্দ্রীয় কমিটিতে নারায়ণগঞ্জের কোন নেতা ঠাঁই পায়নি। দলকে সাংগঠনিক ভাবে শক্তিশালী করতে থানা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলো পুনর্গঠন করা হলেও দল সাংগঠনিক ভাবে শক্তিশালী হয়নি। বরং কমিটি নিয়ে মাঠ পর্যায়ের নেতাদের মধ্যে নতুন করে বিরোধ সৃষ্টি হয়েছে। এছাড়াও হকার ইস্যু নিয়ে শহরে সংঘর্ষের প্রায় ২২ মাস পর মামলা হওয়ার পরই নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনীতিতে দ্বন্দ্ব আরো চরম আকারে রূপ নেয়। যা বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে কেন্দ্রে পর্যন্ত খবর চলে যায়। এজন্য কেন্দ্রীয় নেতৃত্বে নারায়ণগঞ্জের কাউকে রাখা হয়নি বলে দলীয় সূত্রে জানাগেছে।

সূত্র জানায়, কেন্দ্রীয় সম্মেলনের পর নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামীলীগের কমিটি পুনর্গঠনের বিষয়টিও পুনরায় আলোচনায় এসেছে। মহানগর আওয়ামীলীগের কমিটির মেয়াদ ইতিমধ্যে উত্তীর্ণ হওয়ায় অচিরেই পুনর্গঠনের সম্ভাবনা রয়েছে। এছাড়াও অভিযোগ রয়েছে, মহানগর আওয়ামীলীগেই কর্মীবিহীন নেতাদের সংখ্যা সবচেয়ে বেশি। এছাড়াও নারায়ণগঞ্জ আওয়ামীলীগের বিভাজনের নেপথ্যে মহানগর আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের একাধিক নেতা দায়ী বলে দাবী করছেন মাঠ পর্যায়ের নেতাকর্মীরা।

সূত্র বলছে, দলীয় কোন্দলের কারণে জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতারা কয়েকটি ভাগে বিভক্ত হয়ে পড়েছে। সারাদেশে আওয়ামীলীগের সাংগঠনিক অবস্থা আরো শক্তিশালী করতে কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে প্রতিটি জেলার নেতারা ব্যস্ত সময় পার করছেন তখন নারায়ণগঞ্জে আওয়ামীলীগের নেতারা চরম আকারে দ্বন্দ্ব জড়িয়ে পড়েছেন। নারায়ণগঞ্জ আওয়ামীলীগের দ্বন্দ্ব এখন সাড়া দেশ জুড়েই আলোচনা চলছে। দ্বন্দ্বের কারণে স্থানীয় নেতাদের উপর নাখোশ কেন্দ্রীয় নেতারা। এছাড়াও নারায়ণগঞ্জে আওয়ামীলীগে সাংগঠনিক ভাবে শক্তিশালী হওয়ার পরিবর্তে নেতারা দ্বন্দ্বে জড়িয়ে পড়ায় মাঠ পর্যায়ের নেতারাও এখন হতাশ। এরইমধ্যে রূপগঞ্জ, আড়াইহাজার, সোনারগাঁ, বন্দর, সদর ও ফতুল্লা থানা আওয়ামীলীগের সম্মেলন ঘিরেও স্থানীয় পর্যায়ের নেতারা দ্বন্দ্ব জড়িয়ে পড়েন। কমিটি নিয়ে কেন্দ্রীয় সাধারণ সম্পদকের কাছেও অভিযোগ নিয়েছিল স্থানীয় পর্যায়ের অনেক নেতা।

সূত্র আরো বলছে, দীর্ঘদিন ধরেই সাংসদ শামীম ওসমান ও মেয়র সেলিনা হায়াত আইভীর দ্বন্দ্বে নারায়ণগঞ্জ আওয়ামীলীগও একাধিক ভাগে বিভক্ত হয়ে পড়েছে। তবে এই দ্বন্দ্বকে কাজে লাগিয়ে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন নেতা নিজেদের ভাগ্যের পরিবর্তন করেছেন। ২০১৮ সালের ১৬ জানুয়ারী সংঘর্ষের ঘটনার পর শামীম ওসমান ও মেয়র আইভী প্রকাশ্যে পাল্টাপাল্টি বিষোদগার মন্তব্য করলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে উভয় পক্ষ নিশ্চুপ ছিল। তবে সম্প্রতি বিভিন্ন ইস্যু নিয়ে মেয়র আইভী আকার ইঙ্গিতে শামীম ওসমান ও তার অনুসারিদের নিয়ে বিষোদগার করেন। এর পাল্টা জবাবেও শামীম অনুসারিরা বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য দিয়েছেন। পাশাপাশি মেয়র আইভীর সাথে আওয়ামীলীগ বিরোধীদের সুসম্পর্ক রয়েছে বলে দাবী করে আসছে আওয়ামীলীগের একাংশ নেতারা। এদিকে, নারায়ণগঞ্জ আওয়ামীলীগের বিরোধ এখন সহযোগী সকল সংগঠনের মধ্যে ছড়িয়ে পড়েছে। এবিরোধ কবে নাগাদ মিটবে এই প্রশ্ন এখন মাঠ পর্যায়ের নেতাকর্মীদের। তারা বলছেন, শীর্ষ নেতাদের বিরোধ মিটলেই সাংগঠনিক ভাবে আরো শক্তিশালী হবে নারায়ণগঞ্জ আওয়ামীলীগ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ