নাসিম ওসমানের আসন তার স্ত্রী-সন্তানের হক

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জ-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য একেএম নাসিম ওসমানের মৃত্যুর পর তার আসনে টানা দুই বার মহাজোটের প্রার্থী হয়ে নির্বাচিত হয়েছেন ছোট ভাই ব্যবসায়ী নেতা একেএম সেলিম ওসমান। ভাইয়ের আসনে নির্বাচিত হলেও পরবর্তিতে সেই ভাইয়ের পরিবারকেই কোনঠাসা করে রাখার অভিযোগ রয়েছে সেলিম ওসমানের বিরুদ্ধে। এমনকি বিভিন্ন সভাতে প্রকাশ্যে মাতৃতুল্য ভাবীকেও বিষোদগার করেছেন তিন। এছাড়াও নাসিম ওসমানের মৃত্যুর পর তার কর্মীরাও রাজনীতিতে নিস্ক্রীয় হয়ে পড়েছেন।

তাই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নারায়ণগঞ্জ-৫ আসনে নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমান অথবা তার পুত্র আজমেরী ওসমানকে জাতীয় পার্টির মনোনয়ন দেয়ার দাবী উঠেছে। ইতিমধ্যে নাসিম ওসমানের কর্মীরা রাজনীতিতে সক্রিয় হয়ে পারভীন ওসমান ও আজমেরী ওসমানকে নির্বাচনী মাঠে নামার আহবান জানিয়ে আসছেন। তবে আপাতত রাজনীতির মাঠে না নামলেও বিভিন্ন সামাজিক ও সেবামূলক কাজে সক্রিয় রয়েছেন পারভীন ওসমান ও আজমেরী ওসমান।
সূত্র বলছে, নাসিম ওসমানের মৃত্যুর পর তার কর্মীদের পাশাপাশি সহধর্মিনী পারভীন ওসমান ও পুত্র আজমেরী ওসমানকে কোনঠাসা করতে কুচক্রিমহল তৎপর রয়েছে বলে অভিযোগ উঠেছে। পারভীন ওসমান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য হওয়ার পর থেকে কুচক্রিমহলটি আরো তৎপর হয়ে উঠে। কুচক্রিমহলের তৎপরতার কারণে নাসিম ওসমান সেতু উদ্বোধনী অনুষ্ঠানের তার পরিবারের কোন সদস্যকে দাওয়াত দেয়া হয়নি।

গত এক দশকের রাজনীতি পর্যালোচনা করে দেখা যায়, ঐতিহ্যবাহী ওসমান পরিবারের নেতৃত্ব বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখা একেএম নাসিম ওসমানের মৃত্যুর পরে আকষ্মিকভাবে পাল্টে যেতে থাকে দৃশ্যপট। নারায়ণগঞ্জের রাজনীতিতে দুর্দান্ড প্রতাপশালী নেতা একেএম নাসিম ওসমানের পরিবার থেকে নেতৃত্ব বিকশিত হওয়ার পথে পদে পদে অন্তরায় সৃষ্টি হতে থাকে।

এছাড়াও একেএম নাসিম ওসমানের সহধর্মীনী পারভীন ওসমানকেও নেতৃত্বে আসতে বারবার বঞ্চিত করা হচ্ছে বলে মনে করেন এ পরিবারের বর্ষিয়ান অনেক শুভাকাঙ্খী যারা দীর্ঘসময় নাসিম ওসমানের সাথে রাজনীতি করেছেন। তাদের মতে, নাসিম ওসমানের যোগ্য উত্তরসুরী হিসেবে তার সহধর্মীনী পারভীন ওসমান ও পুত্র আজমেরী ওসমানকে যোগ্য সম্মান দেওয়া হয়নি। চারবারের সাংসদ নাসিম ওসমান পত্নী এখনও পর্যন্ত জাতীয় কিংবা স্থানীয় পর্যায়ে কোনো জনপ্রতিনিধি হতে পারেননি, যা বিষ্ময়ের জন্ম দিয়েছে নাসিম ওসমান অনুসারীদের মনে। বিভিন্ন ইস্যুতে মা-ছেলেকে বারবার কোনঠাসা করে রাখার চেষ্টা করছে একটি মহল- এমনটাই দাবী তাদের।

নাসিম ওসমানের কর্মীদের মতে, নারায়ণগঞ্জ-৫ আসনটি নাসিম ওসমান পরিবারের হক। তাদেও হক থেকে বঞ্চিত করা হচ্ছে বার বার। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংরক্ষিত আসনে পারভীন ওসমানের নাম চূড়ান্ত হলেও শেষ পর্যন্ত অদৃশ্য শক্তির কারণে তা আর বাস্তবায়ন হয়নি। তাই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসতে ততই আলোচনা চলছে পারভনি ওসমান ও আজমেরী ওসমানকে নিয়ে।

এখানে উল্লেখ্য যে, প্রয়াত সাংসদ একেএম নাসিম ওসমান ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জীবন বাজি রেখে লড়াই করেছেন পাক হানাদারদের বিরুদ্ধে। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারের সকলের সাথে হত্যা করার আগের দিন ১৪ আগস্ট তিনি পারভীন ওসমানকে বিয়ে করেন। বিয়েতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুত্র শেখ কামাল উপস্থিত ছিলেন। ১৫ আগস্ট স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হলে হত্যার প্রতিশোধ নিতে ঘরে নববধুকে ফেলে রেখেই চলে গিয়েছিলেন। তিনি ঢাকায় প্রতিরোধ গড়ার চেষ্টা করে ব্যর্থ হন। এরপর তিনি আবার ভারতে চলে যান এবং সেখানে সবাইকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেন। তৎকালীন কাদের বাহিনীর সেকেন্ড ইন কমান্ড হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।

নাসিম ওসমানের মৃত্যুর পর সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নাসিম ওসমানের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগে আপ্লুত হয়েছিলেন। সর্বশেষ শীতলক্ষ্যা নদীতে নাসিম ওসমান সেতু উদ্বোধনী অনুষ্ঠানেও নাসিম ওসমানের স্মৃতিচারণ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অথচ সেই অনুষ্ঠানেই তার পরিবারের কোন সদস্যকে দাওয়াত দেয়া হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ