চাষাঢ়ায় পোশাক শ্রমিকদের জন্য বিনামূল্যে যক্ষ্মা চিকিৎসা কেন্দ্র চালু

চাষাঢ়ায় পোশাক শ্রমিকদের জন্য বিনামূল্যে যক্ষ্মা চিকিৎসা কেন্দ্র চালু

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) নারায়ণগঞ্জের চাষাঢ়ায় পোশাক শ্রমিকদের জন্য যক্ষ্মা (টিবি) চিকিৎসা কেন্দ্র চালু করেছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রধান অতিথি হিসেবে এই কেন্দ্রের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র পরিচালক নীলা হোসনা আরা, বিকেএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি ও ক্রনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এএইচ আসলাম সানি এবং নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. এ.এফ.এম মুশিউর রহমান।

চিকিৎসা কেন্দ্রটিতে গার্মেন্টসকর্মীদের যক্ষ্মা পরীক্ষা করবে এবং সংক্রামিত শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ দেবে।

সরকারের সহায়তায় বিজিএমইএ ২০০৯ সাল থেকে যক্ষ্মা আক্রান্ত গার্মেন্টস শ্রমিকদের চিকিৎসার জন্য গার্মেন্টস শিল্পে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি পরিচালনা করে আসছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্যসেবা ও সুস্থতা নিশ্চিত করা বিজিএমইএর জন্য সর্বোচ্চ অগ্রাধিকার কারণ তারাই বাংলাদেশের আরএমজি শিল্পের মূল চালিকাশক্তি।

বিজিএমইএ ১২টি স্বাস্থ্যকেন্দ্র পরিচালনা করে যা প্রতি বছর ৬০,০০০ এরও বেশি গার্মেন্টস শ্রমিককে বিনামূল্যে স্বাস্থ্যসেবা সুবিধা এবং ওষুধ সরবরাহ করে। কেন্দ্রগুলি এইচআইভি/এইডস, যক্ষ্মা, প্রজনন স্বাস্থ্য এবং গর্ভনিরোধক ব্যবহারের বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। তাছাড়া আরএমজিকর্মীদের জন্য চট্টগ্রামে একটি পূর্ণাঙ্গ হাসপাতাল চালু রয়েছে।

বিজিএমইএ সরকার ও উন্নয়ন সহযোগীদের সহযোগিতায় শ্রমিকদের স্বাস্থ্য নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

এছাড়া কোভিড-১৯ মহামারির কঠিন সমযে এসোসিয়েশন আরএমজি কর্মীদের পাশে দাঁড়িয়েছে এবং কারখানার স্বাস্থ্য ও নিরাপত্তা প্রোটোকল, টেলিমেডিসিন, মায়া, কমনহেলথের সাথে সহযোগিতাসহ শ্রমিক ও শিল্পকে মহামারি থেকে রক্ষা করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ