আওয়ামীলীগের নিয়ন্ত্রন নিতে চার নেতার লড়াই!

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জে আওয়ামীলীগের রাজনীতিতে দীর্ঘদিন ধরে আধিপত্য ধরে রেখেছিলো ওসমান পরিবার। কিন্তু নারায়ণগঞ্জ আওয়ামীলীগ এখন কয়েকটি ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এতে করে একক নিয়ন্ত্রন হারিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান।

নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীর পৃথক পৃথক বলয় তৈরী করেছেন। আর নিজ নিজ বলয়কে শক্তিশালী করতে এই চার শীর্ষ নেতারা বিভিন্ন কৌশল অবলম্বন করছেন। মূলত তাদের বলয়ের কারণেই নারায়ণগঞ্জ আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনগুলোর মেয়াদ উর্ত্তীণ হলেও নতুন কমিটি গঠন সম্ভব হচ্ছে না।

সূত্র বলছে, নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনীতি দীর্ঘদিন ধরেই দুই ভাগে বিভক্ত থাকলেও বর্তমানে চার ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এছাড়াও উত্তর-দক্ষিণ মেরুর রাজনীতিতে দীর্ঘদিন উত্তর মেরুর আধিপত্য থাকলেও সেই হাওয়া এখন দক্ষিণ দিকে বইতে শুরু করেছে বলে মনে করছেন রাজনীতি সংশ্লিষ্টরা। দিন যতই যাচ্ছে দক্ষিণ মেরু তথা নারায়ণগহঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীর রাজনৈতিক অবস্থান শক্ত হচ্ছে।

মেয়র সেলিনা হায়াত আইভীর পাশাপাশি শহরের রাজনীতিতেও নিজের অবস্থান শক্ত করেছেন মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। শহর কেন্দ্রিক রাজনীতি করেন এমন শীর্ষ নেতারা এখন গোলাম দস্তগীর গাজীর বলয়ে যোগ নিযেছেন।

আড়াইহাজারের রাজনীতি সাংসদ নজরুল ইসলাম বাবুর একক নিযন্ত্রনে থাকলেও এবার শহরের রাজনীতিতেও তিনি সরব হয়েছেন। জেলা ও মহানগর আওয়ামীলীগের পাশাপাশি সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের সাথে সুসম্পর্ক গড়ে তুলেছেন। ধীরে ধীরে নজরুল ইসলাম বাবুও শহরের রাজনীতিতে সরব হচ্ছেন।

তবে কথিত আছে, গোলাম দস্তগীর গাজী, নজরুল ইসলাম বাবু ও সেলিনা হায়াত আইভী এই তিনজন এক হয়ে ওসমান পরিবারের একক নিযন্ত্রনে বাধা সৃষ্টি করছেন। ইতিমধ্যে শহরের রাজনীতিতে শামীম ওসমানের চেয়ে সেলিনা হায়াত আইভীর অবস্থান শক্ত হয়েছে।

সূত্র বলছে, ঢাকার অদূরে নারায়ণগঞ্জে আওয়ামী লীগের রাজনীতি দীর্ঘদিন ধরেই স্থানীয় সাংসদ শামীম ওসমানের নিয়ন্ত্রণে। ২০১১ সালে সিটি করপোরেশন নির্বাচনে আইভীর কাছে বিপুল ভোটে পরাজিত হওয়ার পর থেকে নারায়ণগঞ্জে ওসমান পরিবারের দাপট কমতে থাকে। তবে দলীয় কমিটিগুলোতে এখনো শামীম ওসমানের অনুসারীদের প্রাধান্য রয়েছে। কিন্তু আগামীতে নতুন কমিটিগুলো শামীম ওসমানের একক নিয়ন্ত্রন আর থাকবে না বলে নিশ্চিত করেছে একাধিক সূত্র। নতুন প্রতিটি কসিটিতে গুরুত্ব দেয়া হবে মেয়র সেলিনা হায়াত আইভীর অনুসারিদের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ