১০ দফা দাবিতে ডেনিসন এ্যাটায়ার্সের শ্রমিকদের মানববন্ধন

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জের পশ্চিম ইসদাইরে অবস্থিত ডেনিসন এ্যাটায়ার্স লিমিটেড কারখানা শ্রমিকদের বে-আইনিভাবে ১৩/১ ধারা প্রত্যাহার ও অভিলম্বে বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৭ এপ্রিল) সকালে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে ডেনিসন এ্যাটায়ার্স লিমিটেড শ্রমিক-কর্মচারী ইউনিয়নের ব্যানারে ১০ দফা দাবি নিয়ে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এসময় মানববন্ধনে ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কাস জেলা শাখার সভাপতি শাহাদাত হোসেন সেন্টু বলেন, শ্রমিকদের জন্যই মালিকরা লাভবান হন। অথচ সেই শ্রমিকরাই তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হয়। যখন করোনাকালীন সময় ছিলো তখন শ্রমিকরা তাদের জীবনের মায়া ত্যাগ করে অর্থনীতির চাকাকে সচল রেখেছিলো। আজকে ডেনিস এটায়ার্স এর মালিক শ্রমিকদেরকে তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করে ১৩/১ এর ধারায় কারাখানা বন্ধ করে দিয়েছে। যখন এই অবৈধ ধারা ঘোষনা করা হয় তখন থেকেই আমরা শ্রমিক নেতা কাউসার আহমেদ পলাশের নেতৃত্বে এর বিরুদ্ধে আন্দোলন করে আসছি। এ কারখানার মালিক কোন একসময় নিজেই একজন শ্রমিক ছিলেন। তাহলে আপনি কিভাবে শ্রমিকদের অধিকার বঞ্চিত করছেন। শ্রমিকরা আন্দোলন নয় কাজ করতে চায়।

তিনি আরও বলেন, আমরা যখনই শ্রমিকদের ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে আন্দোলন করতে রাজপথে নামি তখনই বিকেএমইএ কিছু প্রেসক্রিপশন দেয়। সেই প্রেসক্রিপশন অনুযায়ী শ্রমিকদের চলতে হবে। কিন্তু আমরা বলে দিতে চাই, আমরা বিকেএমইএ’র কর্মচারী নই, যে তাদের ইচ্ছে অনুযায়ী আমাদের চলতে হবে। ডেনিস এটায়ার্স এর কতৃপক্ষকে বলবো, অবৈধ ১৩/১ এর ধারা তুলে নিয়ে কারখানা পূণরায় চালু করুন।

১০ দফা দাবি গুলো হলো, ১.৭ম কর্ম দিবসে মধ্যে বেতন পরিশোধ করতে হবে, ২.মাতৃত্বকালীন ছুটির টাকা শ্রম আইন অনুয়ায়ী পরিশোধ করতে হবে, ৩.শ্রম আইন অনুযায়ী সার্ভিস বেনিফিট প্রদান করতে হবে, ৪.অর্জিত ছুটির টাকা শ্রম আইন অনুসারে প্রদান করতে হবে, ৫.কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধ করতে হবে, ৬.সকল প্রাপ্য ছুটি শ্রম আইননুসারে প্রদান করতে হবে, ৭.হাজিরা বোনাস প্রদান করতে হবে, ৮.সকল শ্রমিকদের প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করা এবং প্রয়োজনীয় ঔষধ মজুদ রাখতে হবে, ৯.শ্রমিকদের বিরুদ্ধে মালিকের দায়েরকৃত মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে,১০. ইউনিয়নের সহ-সভাপতি জুয়েল এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাজমুল হোসেনের বিরুদ্ধে করা টারমিনেশন নোটিশ প্রত্যাহার করতে হবে।
এসময় আরো বক্তব্যে রাখেন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কাস জেলা শাখার সাধারন সম্পাদক কবির হোসেন রাজু, সাংগঠনিক সম্পাদক লিটন শিকদার, আনিস মাস্টার, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রাকিব হোসেন, বিথী, জকির হোসেন, সেলিম, ফতুল্লা থানা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রমূখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ