আইনজীবীদের অধিকার ফেরানোর চ্যালেঞ্জে হুমায়ুন-আনোয়ার

নারায়ণগঞ্জ মেইল: স্বৈরাচারী হাসিনা সরকারের আমলে সারাদেশের মতো নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতিও দখল করে নিয়েছিলো আওয়ামঅলীগের সন্ত্রাসীরা। স্থানীয় এমপি শামীম ওসমানের সন্ত্রাসী বাহিনী সাধারণ আইনজীবীদের সকল অধিকার হরণ করে আইনজীবী সমিতিতে একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত করেছিলেন। বহিরাগত সন্ত্রাসী আর পুলিশ বাহিনীকে ব্যবহার করে সকল বিরোধী মত দমন করে ফিল্মি ষ্টাইলে ভোট কেন্দ্র দখল করতেন এবং ভোট ডাকাতির মাধ্যমে আওয়ামীলীগের প্যানেলকে বিজয়ী করেছেন। ভোট দিতে গিয়ে সাধারণ আইনজীবীরা লাঞ্ছিত হয়েছেন, সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন, একজন আইনজীবী হিসেবে তাদের অধিকার ভুলন্ঠিত হয়েছে। হাসিনা সরকার পতনের পর পালিয়েছেন শামীম ওসমান, সেই সঙ্গে পালিয়েছেন তার অনুগত আইনজীবী প্যানেলের বেশিরভাগ সদস্য। এবার সাধারণ আইনজীবীরা নির্বাচনের মাধ্যমে তাদের নতুন নেতৃত্ব নির্বাচন করেছেন। এডভোকেট সরকার হুমায়ুন কবীর ও এডভোকেট এইচএম আনোয়ার প্রধানের নেতৃত্বে গঠিত নতুন কমিটির কাছে তাই সাধারণ আইনজীবীদের অধিকার ফিরিয়ে আনাই সকচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় তারা কতটুকু সফল হন সেটাই এখন দেখার বিষয়।

এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি এডভোকেট সরকার হুমায়ুন কবীর বলেন, আমি ৫ সেপ্টেম্বর দায়িত্ব বুঝে নিয়ে এ বিষয়ে বক্তব্য দেবো।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নব নির্বাচিত সাধারণ সম্পাদক এডভোকেট এইচএম আনোয়ার প্রধান বলেন, আইনজীবীদের অধিকার প্রতিষ্ঠায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ। জেলা আইনজীবী সমিতির সকল সদস্যদের নিয়ে আমরা একটি পরিবার হিসেবে গড়ে তুলবো যেখানে দলমত নির্বিশেষে সকল আইনজীবী সুখে দু:খে মিলেমিশে থাকবো। অতীতের মতো বৈষম্যের শিকার হতে হবে না কোন আইনজীবীকে, আমরা একটা নতুন দিনের সূচনা করবো। সে লক্ষ্যে সকলের সহযোগিতা আমাদের একান্ত কাম্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ