দূর্গোৎসবের প্রতিমা তৈরীতে ব্যস্ত না:গঞ্জের মৃৎশিল্পিরা

নারায়ণগঞ্জ মেইল: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। শরতের কাশফুল জানান দিচ্ছে শারদীয় দুর্গোৎসবের আগমনী বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস দুষ্টের দমন আর শিষ্টের পালনের জন্যই দেবী দুর্গার স্বর্গ থেকে আগমন ঘটেছিল মর্ত্যলোকে। দুর্গাপূজাকে ঘিরে নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। ভক্তদের হৃদয় ছুঁতে শিল্পীদের প্রতিযোগিতা চলছে মণ্ডপে মণ্ডপে। সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা।

 

সরেজমিন দেখা যায়, নারায়ণগঞ্জের দেওভোগ লক্ষ্মীনারায়ন আখড়ায় প্রতিমা তৈরির কাজ চলছে। এতে ব্যস্ততা বেড়েছে প্রতিমা শিল্পীদের। দ্রুত কাজ সম্পন্ন করতে রাত-দিন পরিশ্রম করছেন তারা। কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় গড়ে তোলা হচ্ছে দেবীদুর্গার প্রতিমা। মনের মাধুরী মিশিয়ে ফুটিয়ে তুলছেন দুর্গা দেবীকে। দেবীদুর্গার প্রতিমা ছাড়াও কার্তিক, গণেশ, লক্ষ্মী ও সরস্বতীসহ অন্যান্য প্রতিমা তৈরির কাজ করছেন তারা। এখানকার প্রতিমা শিল্পীরা জানিয়েছেন, বেশিরভাগ মণ্ডপে প্রতিমাগুলোর ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এখন প্রতিমা সাজসজ্জা এবং রঙের কাজ শুরু করবেন তারা।

 

প্রতিমা শিল্পী তারকনাথ পাল জানান, আমি ৪টি মণ্ডপে প্রতিমা নির্মাণের কাজ পেয়েছি। সবগুলো মন্ডপে প্রতিমা তৈরিতে মাটির কাজ শেষ হয়েছে। কাজ মোটামুটি প্রায় শেষ, এখন গয়নাগাটি ক্রয় করে সাজসজ্জার কাজ শুরু করবো। তিনি আরও বলেন, বছরের এ-ই সময়ে আমরা অনেক ব্যস্ত থাকি। পূজার জন্য সাধারণত তিন মাস আগে থেকে কাজ শুরু করতে হয়। সব মিলিয়ে ব্যস্ততায় সময় কাটছে। প্রায়ই রাত তিনটা চারটায় ঘুমাতে যাই, আবার সকাল থেকে কাজ শুরু করি।

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন জানান, শারদীয় দূর্গোৎসবের প্রতিমা নির্মাণকাজ যখন শুরু হয় তখন থেকেই প্রশাসনের কঠোর নজরদারি রাখা হয়েছে সেসব জায়গাগুলোতে। নিয়মিত পুলিশ টহল রাখা হচ্ছে। তাছাড়া পূজা উদযাপন পরিষদেও পক্ষ থেকেও সার্বক্ষণিক খোঁজ খবর রাখা হচ্ছে। প্রায় প্রতিটি স্থানেই সিসি ক্যামেরা লাগানো হয়েছে এবং রাতে পাহারাদারের ব্যবস্থা করা হয়েছে যাতে করে কোনো দুষ্কৃতিকারী সুযোগ নিতে না পারে। উৎসবমুখর পরিবেশে শারদীয় দূর্গা পূজা আয়োজনে আমরা বদ্ধ পরিকর। সবাইকে শারদীয় দূর্গোৎসবের আগাম শুভেচ্ছা।

 

উল্লেখ্য, আগামী ১৩ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের আমেজ ছড়িয়ে পড়বে। ১৯ অক্টোবর মহা পঞ্চমী, ২০ অক্টোবর ষষ্ঠী, ২১ অক্টোরর সপ্তমী, ২২ অক্টোবর অষ্টমী, ২৩ অক্টোবর নবমী ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫ দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজার পরিসমাপ্তি ঘটবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ