শিখন সরকারের সার্বিক তত্ত্বাবধানে জন্মাষ্টমীর বর্ণাঢ্য শোভাযাত্রা

নারায়ণগঞ্জ মেইল: নারায়ণগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী। শুক্রবার (১৯ আগস্ট) সকাল ৯ টায় নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপনের সার্বিক তত্ত্বাবধানে শহরের ঐতিহাসিক ডায়মন্ড চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। প্রায় অর্ধ লক্ষাধিক ভক্তের এই শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় বর্ণিল সাজে সজ্জিত হয়ে ভক্তবৃন্দরা নেচে গেয়ে উৎসবে মাতিয়ে তোলে পুরো নারায়ণগঞ্জ শহর। এসময় রাস্তার দুপাশের অসংখ্য মানুষ তা উপভোগ করে। হিন্দু নারীরা উলুধ্বনি দিয়ে শোভাযাত্রাকে স্বাগত জানায়। ঢোল ঢক্কর বাদ্যি বাজনা নিয়ে উৎসবমুখর মিছিলে অনেকেই শ্রীকৃষ্ণ ও অন্যান্য দেবদেবী সাজে এসেছিল। পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী একনাথানন্দজী। জন্মাষ্টমীর শোভাযাত্রা উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে জোরদার করা হয় নিরাপত্তা ব্যবস্থা। শোভাযাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত পুলিশ বাহিনীর তৎপরতা ছিল চোখে পড়ার মতো। উল্লেখ থাকে যে মহামারী করোনাভাইরাসের কারণে গত দুই বছর বন্ধ ছিল জন্মাষ্টমীর শোভাযাত্রা।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তিনি অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। এছাড়া নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এবং মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সেক্রেটারি কেউই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

জন্মাষ্টমীর শোভাযাত্রা শুরুর প্রাক্কালে সংক্ষিপ্ত বক্তব্যে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন শোভাযাত্রায় আগত সকল ভক্তবৃন্দকে শুভেচ্ছা ও শুভকামনা জানান এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ভগবান শ্রীকৃষ্ণের আদর্শ বাস্তব জীবনে মেনে চলার আহ্বান জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা, অতিরিক্ত পুলিশ সুপার ( অপরাধ ) আমীর খসরু, বিকেএমইএ’র সহ- সভাপতি ও পানামা গ্ৰুপের চেয়ারম্যান অমল পোদ্দার, বাসুদেব চক্রবর্তী, বাংলাদেশ ইয়াং মার্চেন্টস এসোসিয়েশনের সভাপতি লিটন সাহা, দেওভোগ ইসকন মন্দিরের অধ্যক্ষ হংষকৃষ্ণ মহারাজ, সাধু নাগ মহাশয় আশ্রমের সাধারণ সম্পাদক তারাপদ আচার্য্য, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সদস্য সচিব ও ফতুল্লা থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মন্ডল, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি লিটন চন্দ্র পাল, সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র দে, নারায়ণগঞ্জ জেলা জাতীয় পার্টির যুগ্ম সম্পাদক রিপন ভাওয়াল, বন্দর থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর দাস, সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস,পূজা পরিষদ নেতা সুশীল দাস, তপন ঘোষ, তপন গোপ সাধু, শংকর দাস, কৃষ্ণ আচার্য, অভিরাজ সেন সজল প্রমুখ।

 

দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে দুপুরে শহরের দেওভোগ শ্রী রামসীতা বিগ্ৰহ মন্দিরে মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ অবির্ভাবতিথি জন্মাষ্টমী উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে গীতা পাঠের আয়োজন করা হয়। সন্ধ্যায় ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

 

উল্লেখ্য, সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী। হিন্দু সমপ্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন। দ্বাপর যুগের শেষদিকে মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন শ্রীকৃষ্ণ। হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরও বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

নারায়ণগঞ্জ মেইলে এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

সর্বশেষ